ধনবাড়ী পৌরসভা

dhanbari paurashava final header logo image

আপনার পৌরকর নিয়মিত পরিশোধ করুন

আপনার পৌর কর নিয়মিত পরিশোধ করুন মাদক মুক্ত সমাজ গঠন করুন যে কোন স্থাপনা নির্মাণের জন্য পৌরসভার অনুমোদন গ্রহন করুন এবং পরিকল্পিত নগরায়ণে সহায়তা করুন আবর্জনা সঠিক স্থানে ফেলুন আপনার সন্তানের জন্ম নিবন্ধন সম্পন্ন করুন সময়মতো পানির বিল পরিশোধ করুন আপনার পৌরসভাকে পরিচ্ছন্ন রাখুন

পৌরসভার সংক্ষিপ্ত বিবরণ

১৫৯৯ সালে বার ভূঁইয়াদের নেতা ঈসা খাঁর মৃত্যুর পর মোগল সম্রাটের সেনাপতি মানসিংহ বার ভূঁইয়াদের দমন করার জন্য গজরল খাঁকে প্রেরণ করেন। এই যুদ্ধে গজরল খাঁর মৃত্যুর পর তার দুই পুত্র ইস্পিঞ্জার খাঁ ও মনোয়ার খাঁ রাজা যশোধর সিংহের দুই কন্যাকে বিবাহ করে প্রথমে সেনবাড়ী ও পরে আমনগ্রাম নামক স্থানে (বর্তমান ধনবাড়ী উপজেলার অর্ন্তগত) পরীখা নির্মাণ করে বসবাস করতে থাকেন। এই এলাকা নিরাপদ নয় ভাবিয়া পরে ইস্পিঞ্জারপুরে শক্তিশালী পরীখা তৈরী করেন। এদিকে ফলদার রাজা যশোধর ইস্পিঞ্জার খাঁ ও মনোয়ার খাঁকে পরাস্ত করতে ব্যর্থ হয়ে দিল্লীশরের শরনাপন্ন হন। দিল্লীর মোগল সুবাদার ইসলাম খাঁ ইস্পিঞ্জার খাঁ ও মনোয়ার খাঁকে দিল্লীতে তলব করেন। পরে রাজা যশোধর সিংহের কন্যাদয় এবং খাঁ ভ্রাতৃদ্বয়ের ব্যবহারে মুগ্ধ হয়ে খাঁ ভ্রাতৃদ্বয়কে মুক্তি দেন এবং পুকুরিয়া পরগনার দায়িত্ব দেন। পুকুরিয়া পরগনা দখল করার পর খাঁ ভ্রাতৃদ্বয় মোগল অধিকার রক্ষায় শক্তিশালী প্রতিরোধ গড়িয়া তোলেন। মোগল বাদশাহের নির্দেশে তাহারা তখন ধনপত সিংহের রাজধানী ধনবাড়ীতেই রাজধানী স্থাপন করিয়া বসবাস করিতে থাকেন। ধনপত নামের ঐতিহ্যকে ধরে রেখেই টাংগাইলের মাটি মহাকালের অমর গৌরব গাথা বক্ষে ধারন করে আদিকাল থেকে সারাদেশে আলোচিত হয়ে আছে “ধনবাড়ী”।

ঐতিহ্যবাহী ধনবাড়ীতেই ১৯৯৬ সালের ১২ আগস্ট ২৪.৮৯ বর্গ কিলোমিটার অধ্যুষিত এলাকা নিয়ে প্রতিষ্ঠিত হয় ধনবাড়ী পৌরসভা যাহার বর্তমান লোকসংখ্যা ৩৬০০৮। প্রতিষ্ঠাকালে “গ” শ্রেণিভূক্ত হলেও বর্তমান পৌর-পরিষদের অক্লান্ত প্রচেষ্টায় ২৬ মে ২০১১ খ্রি: তারিখে পৌরসভাটি “খ” শ্রেণিতে উন্নীত হয়।

ধনবাড়ী পৌরসভা সেবাসমূহ

ডেভেলপমেন্ট

হোল্ডিং ট্যাক্স

ট্রেড লাইসেন্স

বাৎসরিক পরিকল্পনা

বাজেট

হেলথ

টাউন প্লানিং

ইলেকট্রিক্যাল

সংরক্ষণ

পানি সরবরাহ

মেকানিক্যাল

ই-জিপি

সম্মানিত মেয়র

মুহাম্মদ মনিরুজ্জামান বকল

মেয়র, ধনবাড়ী পৌরসভা

টাঙ্গাইল, বাংলাদেশ।

আপডেট নোটিশ